Lead Newsজাতীয়শিক্ষাঙ্গন

দেশের মাদ্রাসাগুলোতে নতুন শপথ পাঠের নির্দেশনা

সারাদেশের মাদ্রাসাগুলোয় নতুন বছরের আনুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে আগামী সপ্তাহে। সে সময় থেকে ইসলামি ধারার এসব শিক্ষার্থীদের সরকার-নির্ধারিত নতুন শপথ পাঠের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত ২৯ ডিসেম্বর এ সংক্রান্ত নির্দেশ দেয়া হয় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরকে।

সংশ্লিষ্টরা জানান, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে অসাম্প্রদায়িক দেশ গড়ার শপথ নেবে সব শিক্ষার্থী। এর অংশ হিসেবে ইংরেজি মাধ্যম ও ভার্সনের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জাতীয় সঙ্গীতের পর একই ধরনের শপথবাক্য পাঠ করার নির্দেশনা দেয়া হয়। এবার মাদ্রাসার শিক্ষার্থীদের শপথ করানোর উদ্যোরেগর কথা জানা গেলো।

শপথবাক্যে রয়েছে- ‘পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে এক রক্তক্ষয়ী মুক্তির সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করেছে বাংলাদেশ। বাঙালি জাতি বিশ্বের বুকে প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা।

আমি দৃপ্তকণ্ঠে শপথ করছি যে, ‘শহীদদের রক্ত বৃথা যেতে দেব না। দেশকে ভালোবাসব এবং দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ এবং অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলব। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন।’

নির্দেশনায় আরো বলা হয়, প্রতিদিন সকল মাদ্রাসায় এই শপথবাক্য পাঠের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হলো। ফলে আগামী সপ্তাহে শিক্ষা কার্যক্রম শুরুর পরই এসব প্রতিষ্ঠানে নতুন শপথ পাঠের ব্যবস্থা নিতে বৈঠক করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর।

এ বিষয়ে অধিদপ্তরের প্রশিক্ষণ ও উন্নয়ন পরিচালক জিয়াউল আহসান বলেন, সকল মাদ্রাসায় শপথ পাঠ করানোর নির্দেশনা দেয়া হবে শিগগিরই। ঠিকভাবে এটি চলছে কিনা, তাও তদারকি করা হবে নিয়মিত।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + 7 =

Back to top button