ছবি গ্যালারিনগরজীবন

দেশের প্রথম আধুনিক সড়কবাতির শহর রাজশাহী

পরিচ্ছন্ন প্রশস্ত রাস্তা, দুইপাশে সবুজের নান্দনিকতা, শিল্পীর কারুকাজ এসব মিলিয়ে অন্য যে কোনও নগরীর চেয়ে নজরকাড়া শহর এখন রাজশাহী। সেখানে যুক্ত হলো সুদৃশ্য পোল ও লাইট। দেশে প্রথমবারের মতো এসব সড়কবাতি আমদানি করা হলো। দৃষ্টিনন্দন এ বিদ্যুৎ সাশ্রয়ী বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হবে।

রাজশাহী মহানগরীর বিলসিমলা রেল ক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত ফোরলেন সড়কে এসব সড়কবাতি লাগানো হয়েছে। নান্দনিক আলোকায়নের উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

দেশের প্রথম আধুনিক সড়কবাতির শহর রাজশাহী

এসময় মেয়র বলেন, ‘বিলসিমলা রেল ক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত টু লেনের সড়ককে ফোরলেনে উন্নীত করা হয়েছে। বাইরের দেশ থেকে আমদানি করে সুদৃশ্য পোল ও লাইট সংযোজন করা হয়েছে। এগুলো উদ্বোধন করা হলো। এটির মাধ্যমে রাজশাহীতে নতুন একটি মাত্রা পেলো। কারণ এরকম সুদৃশ্য পোল ও বাতি বাংলাদেশের আর কোন শহরে দেখিনি। এইসব সড়কবাতি শুধু আলো আর নিরাপত্তা বাড়াবে তা নয়, সঙ্গে সৌন্দর্য্যও বৃদ্ধি পাবে।’ তিনি জানান, এগুলোর মাধ্যমে আলো ঝলমলে হবে চার দশমিক দুই কিলোমিটার সড়ক ও আশপাশের এলাকা।

দেশের প্রথম আধুনিক সড়কবাতির শহর রাজশাহী

মেয়র আরও জানান, উপশহর থেকে মালোপাড়া পর্যন্ত সড়ক প্রশস্তকরণ কাজ শেষ পর্যায়ে। আলিফ লাম মিম ভাটা থেকে বিহাস পর্যন্ত সড়ক নির্মাণ শেষ হয়েছে। এছাড়া আলুপট্টি থেকে তালাইমারি পর্যন্ত সড়ক প্রশস্তকরণের কাজ চলছে। এই সড়কগুলোতেও দৃষ্টিনন্দন সড়কবাতি লাগানো হবে। পদ্মাপাড়ে দুটি ওভার ব্রিজ করা হয়েছে। ব্রিজ দুইটিতে গ্রাফিটি করা হচ্ছে। নানা রঙে আলপনায় রঙিন করা হচ্ছে শহরটি। এভাবেই রাজশাহীকে অন্যতম দৃষ্টিনন্দন ও বাসযোগ্য শহর হিসেবে গড়ে তোলা হবে।

রাসিক সূত্রে জানা গেছে, মহানগরীর পশ্চিমের প্রবেশ দ্বার কাশিয়াডাঙ্গা মোড় থেকে বিলসিমলা রেল ক্রসিং পর্যন্ত চার দশমিক দুই কিলোমিটার সড়কটিতে ১৭৪টি দৃষ্টিনন্দন বৈদ্যুতিক পোল বসানো হয়েছে। প্রতিটি পোলে রয়েছে দটি করে এলইডি বাল্ব। ১৭৪টি বৈদ্যুতিক পোলে ৩৪৮টি আধুনিক দৃষ্টিনন্দন এলইডি বাল্ব। বাতিগুলো প্রজাপতির মতো ডানা মেলে আছে। বিদ্যুৎসাশ্রয়ী এ বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হবে। কাজটি সম্পন্ন করতে ব্যয় হচ্ছে পাঁচ কোটি ২২ লাখ টাকা।

রাজশাহী মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তার উন্নয়নে (প্রথমসংশোধিত) ১৯৮ কোটি টাকার প্রকল্পের আওতায় ৫২ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে বিলসিমলা রেলক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত সড়কটি ৩০ ফুট থেকে ৮০ ফুটে উন্নীত করা হয়েছে। সড়কের দুই পাশে ১০ ফুট চওড়া ফুটপাথ ও রাস্তার দক্ষিণ পাশে আট ফুট বাইসাইকেল লেন নির্মাণ করা হয়েছে। এছাড়া সড়কটির উভয়পাশে আরসিসি ড্রেন নির্মাণ করা হয়েছে। নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন আইল্যান্ড। সবুজায়নের জন্য আইল্যান্ডে ইতোমধ্যে বৃক্ষরোপণ করা হয়েছে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − six =

Back to top button