Lead Newsপ্রকৃতি ও জলবায়ূ

দেশজুড়ে বৃষ্টি, বাড়বে শীত

মাঘের শেষে এসে দেশজুড়ে শুরু হয়েছে বৃষ্টি। ভর দুপুরেও দেখা মেলেনি রোদের। কনকনে হিমেল হাওয়ার সঙ্গে বৃষ্টিতে জুবুথুবু উত্তরাঞ্চল। সীমাহীন দুর্ভোগে পড়েছেন দরিদ্র, ছিন্নমূল ও শ্রমজীবীরা। রাজধানী ঢাকার আকাশও ছেয়ে আছে মেঘে। পড়ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। এমন অবস্থায় দেশের হাসপাতালগুলোতে বাড়ছে ঠান্ডাজনিত রোগী। এদিকে দেশের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঢাকাসহ রাজশাহী, ময়মনসিংহ, রংপুর, খুলনা ও সিলেট বিভাগের বিভিন্ন জায়গায় গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে।

দেশের বিভিন্ন জেলায় কয়েক দিন ধরে টানা শৈত্যপ্রবাহ চলে আসছিল। তবে চলতি ফেব্রুয়ারির শুরু থেকেই বাড়তে থাকে তাপমাত্রা। এর মধ্যেই গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হলো। ফলে আবারো কমতে পারে তাপমাত্রা। অবশ্য সেটা বেশি দিন স্থায়ী হবে না বলেই ইঙ্গিত দিয়েছে আবহাওয়া বিভাগ।

জানা যায়, রাজশাহী বিভাগের তাড়াশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। অপরদিকে, বদলগাছিতে ১১, দিনাজপুরে ৭, ঈশ্বরদীতে ৬ এবং টাঙ্গাইলে ৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এ ছাড়া নেত্রকোনা, নিকলি ও চুয়াডাঙ্গায় ২ এবং খুলনা, রাজশাহী, বগুড়া ও সৈয়দপুরে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। তবে ঢাকা ময়মনসিংহে সামান্য বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

রাজধানী ঢাকার আকাশ আজ শুক্রবার, ৪ ফেব্রুয়ারি, সকাল থেকেই মেঘলা ছিল। বেলা ১১টার দিকে প্রথমে অনেক এলাকায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি শুরু হয়। এর ঘণ্টা খানেক পর রাজধানীর বিভিন্ন এলাকায় দমকা হাওয়াসহ হালকা অথবা মাঝারি ধরনের বৃষ্টি শুরু হয়। শুক্রবার হওয়ায় জুমার নামাজ আদায়ে সমস্যায় পড়েন মুসল্লীরা।

এদিকে, আজ শুক্রবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। সেখানে ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় এদিন। অবশ্য তার আগের দিনও একই স্থানে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশের পশ্চিমাঞ্চল এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ। এ ছাড়া দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ।

আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসে জানিয়েছে, ঢাকা, খুলনা, রংপুর, রাজশাহী, সিলেট, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

পূর্বাভাসে আরো বলা হয়েছে, সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। প্রায় অপরিবর্তিত থাকতে পারে সারাদেশে রাতের তাপমাত্রা। তবে দিনের তাপমাত্রা কমতে পারে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

10 + 13 =

Back to top button