Lead Newsনগরজীবন

ঢাকায় প্রথম আন্ডারগ্রাউন্ডে বিদ্যুৎ সরবরাহ

এবার রাজধানী ঢাকায় প্রথমবারের মতো আন্ডারগ্রাউন্ডে বিদ্যুৎ সরবরাহ শুরু করা হলো। তেজগাঁওয়ের মণিপুরীপাড়ায় এ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এর আগে গেলো বছরের জানুয়ারিতে দেশে প্রথমবারের মতো আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্কে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছিল সিলেটের দরগাহ গেট এলাকায়।

ডিপিডিসি’র (ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল প্রাঙ্গণের একটি বিদ্যুৎ উপকেন্দ্র থেকে এই সংযোগ দেয়া হয় বলে জানানো হয়েছে। শনিবার ক্যাবলের মাধ্যমে এ বিদ্যুৎসংযোগ দেয়া শুরু হয়। কার্যক্রমটির উদ্বোধন করেন ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান।

তিনি বলেন, আড়াই কিলোমিটার এলাকা দিয়ে প্রকল্পের কাজটি শুরু করা হয়। প্রধান সড়কের বৈদ্যুতিক লাইনগুলো মাটির নিচে নেয়াই মূল কাজ। আগে শুরু হওয়ার কথা থাকলেও কিছুটা দেরি হয়েছে। ৩ বছর মেয়াদী প্রকল্পটি শেষ করতে আরো ২ বছর সময় লাগতে পারে।

এ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রকল্পটির আওতায় বঙ্গভবন-জাহাঙ্গীর গেট ও গাবতলী-আজিমপুর পর্যন্ত ওভারহেড বিতরণ লাইন রূপান্তর করা হবে আন্ডারগ্রাউন্ড লাইনে। প্রথমটি সড়কের উভয় পার্শ্বে ১৯ কিলোমিটার এবং দ্বিতীয়টি ১০ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড বিতরণ নেটওয়ার্কে রূপান্তর করা হবে। এতে কাজ করছে চীনা দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published.

5 + 8 =

Back to top button