Lead Newsশিল্প ও বাণিজ্য

কৃষিপণ্যের রপ্তানি আয়ে ১০০ কোটির রেকর্ড

 

মহামারি করোনার মধ্যেই এক বিলিয়ন বা ১০০ কোটি ডলার রপ্তানি আয়ের রেকর্ডে পৌঁছে গেছে কৃষিপণ্য। গেলো অর্থবছরে বাংলাদেশ থেকে ১০২ কোটি ৮১ লাখ ডলারের কৃষিপণ্য রপ্তানি হয়েছে। প্রক্রিয়াজাত খাদ্যপণ্যের হিস্যাই বেশি তার মধ্যে।

রপ্তানি উন্নয়ন ব্যুারোর (ইপিবি) তথ্যা অনুযায়ী, বিগত ১০ বছর আগেও কৃষিপণ্যের রপ্তানি আয় ছিল মাত্র ৪০ কোটি ডলার ছিলো। চার বছর ধরে এই খাতটির রপ্তানি আয় বাড়ছে। করোনার কারণে গত ২০১৯-২০ অর্থবছরে এ খাতের রপ্তানি ৫ শতাংশ কমে গিয়েছিল। সর্বশেষ ২০২০-২১ অর্থবছরে এি খাতটির রপ্তানি আয় ১৯ শতাংশ বেড়েছে। যদিও করোনা মহামারির মধ্যেই কেটেছে পুরো বছরটি।

খাদ্যের মধ্যে বেশি রপ্তানি হয় রুটি, বিস্কুট ও চানাচুর–জাতীয় শুকনা খাবার, ভোজ্যতেল ও সমজাতীয় পণ্য, ফলের রস, বিভিন্ন ধরনের মসলা, পানীয় এবং জ্যাম-জেলির মতো বিভিন্ন সুগার কনফেকশনারি যেগুলো কৃষি প্রক্রিয়াজাত পণ্য  । উদাহরণ হিসেবে বলা যায়, বিস্কুট, রুটি–জাতীয় শুকনা খাবার রপ্তানি করে বিদায়ী অর্থবছরে দেশীয় কোম্পানিগুলো ২৮ কোটি ৭০ লাখ ডলার আয় করেছে, যা আগের বছরের চেয়ে প্রায় ৪৬ শতাংশ বেশি। তার বাইরে চা, শাকসবজি ও ফলমূলও রপ্তানি করা হয়েছে।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − one =

Back to top button