Lead Newsআন্তর্জাতিক

কাশ্মিরে ভারতের মানবাধিকার লংঘনের রিপোর্ট প্রকাশ করবে পাকিস্তান

ভারতীয় জম্মু ও কাশ্মীরে মানবাধিকার লংঘন হচ্ছে দাবি করে সেগুলো প্রকাশের ঘোষণা দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।

রোববার এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, এ নিয়ে সকল নথিপত্র গুছিয়ে ফেলেছে পাকিস্তান। এসময় তার সাথে ছিলেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মোইদ ইউসুফ এবং মানবাধিকার বিষয়ক মন্ত্রী শিরিন মাজারি।

কুরেশি বলেন, “পাকিস্তান এসব নথি আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরবে। দ্য এক্সপ্রেস ট্রিবিউনের খবরে বলা হয়েছে, ভারত সরকার কাশ্মীরে প্রায় ৯ লাখ সেনা মোতায়েন করে রেখেছে।”

পাকিস্তান দাবি করে আসছে, কাশ্মীরে ভারতীয় বাহিনী ব্যাপক মানবাধিকার লংঘন করে চলেছে। এ নিয়ে পাকিস্তান ১৩১ পাতার তথ্য প্রমাণ তৈরি করেছে। যাতে ভিন্ন ভিন্ন ৩২টি মানবাধিকার সংস্থার রিপোর্ট যুক্ত করা হয়েছে। পাকিস্তান সরকারও ১৪টি রিপোর্ট সংযুক্ত করেছে এতে।

কুরেশির দাবি, সেখানে বিচারবহির্ভুত হত্যাকান্ডের স্পষ্ট প্রমাণ রয়েছে। এছাড়া ভারতীয় বাহিনীর মিথ্যা বন্দুকযুদ্ধের প্রমাণও রয়েছে বলে দাবি করেন তিনি। এছাড়া, ভারত সরকার কাশ্মীরিদের স্বাধীনতা আন্দোলনকে সন্ত্রাসবাদ হিসেবে আখ্যায়িত করছে বলেও দাবি করেন পাক পররাষ্ট্রমন্ত্রী।

সংবাদ সম্মেলনে পাক মন্ত্রীরা আন্তর্জাতিক সম্প্রদায়, জাতিসংঘ, মানবাধিকার সংস্থা, সুশীল সমাজকে ভারতের কথিত আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান।

সূত্রঃ এক্সপ্রেস ট্রিবিউন।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =

Back to top button