Lead Newsধর্ম ও জীবন

এবারের পবিত্র রমজান শুরু হতে পারে ২ এপ্রিল

আরব ভূখণ্ডসহ গোটা মধ্যপ্রাচ্যে এবারের পবিত্র রমজান শুরু হতে পারে আগামী বছরের ২ এপ্রিল থেকে। মিশরের জাতীয় জোর্তিবিদ্যা ও ভূপ্রকৃতিবিদ্যা গবেষণা ইনস্টিটিউট এমন তথ্য জানিয়েছে, যদিও রোজা শুরুর বিষয়টি পুরোপুরি চাঁদ দেখার ওপর নির্ভরশীল।

সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক সংবাদ মাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। মিশরীয় জোতির্বিদদের বরাত দিয়ে এতে বলা হয়, আরবি শাবান মাসের ২৯ তারিখ পড়ছে আগামী ১ এপ্রিল। হিসাব অনুযায়ী হয়তো ওই দিন সন্ধ্যায়ই পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাবে আকাশে। আর সেটা হলে ২০২২ সালের মাহে রমজান আগামী ২ এপ্রিল থেকে শুরু হবে।

প্রসঙ্গত, আরবি দিন পঞ্জিকা অনুযায়ী বছরের নবম মাস হলো বরকতময় রমজান। এই মাসে গোটা বিশ্ব মুসলিম সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও কামাচার থেকে বিরত থেকে সিয়াম সাধনার মাধ্যমে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের চেষ্টা করে।

এ ছাড়া এই মাসে পবিত্র কুরআন অধ্যায়ন ও অন্যান্য নফল ইবাদত বেশি বেশি করার চেষ্টা করেন মুসলমানরা। কারণ অন্য মাসের তুলনায় এ মাসে প্রতিটি ইবাদতের মর্যাদা বাড়িয়ে দিয়েছেন আল্লাহ সুবহানহু ওয়াতা’য়ালা।

পবিত্র রমজান মাস শেষে শাওয়াল মাসের প্রথম দিন উদযাপিত হয় ঈদুল ফিতর। যা মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এর কিছুদিন পরই আসে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদুল আজহা।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − eight =

Back to top button