Lead Newsআন্তর্জাতিকপ্রকৃতি ও জলবায়ূ

আফগানিস্তানে ব্যর্থতার কথা স্বীকার মার্কিন জেনারেলের

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়ড অস্টিন ও জয়েন্ট চিফস অব স্টাফ চেয়ারম্যান জেনারেল মার্ক মিলে স্বীকার করেছেন যে সিরিজ ব্যর্থতার জের ধরেই আফগানিস্তান থেকে মার্কিন প্রত্যহারের সময় বিশৃঙ্খলা দেখা দিয়েছিল।

মঙ্গলবার কংগ্রেসের শুনানিকালে জেনারেল মিলে বলেন, “স্বীকার করতেই হবে যে কাবুলে বর্তমানে ক্ষমতায় থাকা তালেবানের সাথে আমরা যেভাবে যুদ্ধ শেষ করতে চেয়েছিলাম, সেভাবে হয়নি। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আফগানিস্তান দৃশ্যত এখন গৃহযুদ্ধের দিকে যাচ্ছে।”

অস্টিন বলেন, আমাদের কিছু অস্বস্তিকর সত্য উপলব্ধি করা উচিত ছিল।

তিনি জানান, “আমরা ও আমাদের অংশীদারেরা যে আফগান সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিয়েছে, তারা স্রেফ শেষ হয়ে গেছে, অনেক সময় একটি গুলি না করেই। এতে আমরা সবাই বিস্মিত হয়েছি। অন্য কিছু দাবি করা হবে অসততা।”

গত ৩০ আগস্ট আফগানিস্তান থেকে প্রত্যাহারের পর প্রত্যাহারে দায়িত্বে থাকা সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জির পাশাপাশি শীর্ষ মার্কিন সামরিক কর্মকর্তাদের এসব মন্তব্য ছিল সবচেয়ে ব্যাপক প্রকাশ্য মন্তব্য।

মিলে বলেন, “আমার বিশ্লেষণ ছিল এই যে দ্রুত সুনির্দিষ্ট ও প্রয়োজনীয় শর্তাবলী ছাড়া দ্রুত প্রত্যাহারের ফলে আফগানিস্তানে আমাদের সাফল্য ব্যাপকভাবে হারানোর ঝুঁকি সৃষ্টি হতে পারে। এতে বিশ্বজড়ে যুক্তরাষ্ট্রের বিশ্বাসযোগ্যতা ক্ষুণ্ন হতে পারে, এনএসএফ ও আফগান সরকারের পতন হতে পারে। আর এর পরিণতিতে তালেবান ক্ষমতায় আসতে পারে বা গৃহযুদ্ধ শুরু হয়ে যেতে পারে।
মিলে একে ‌’কৌশলগত ব্যর্থতা’ হিসেবে অভিহিত করেন।”

সূত্র : আল জাজিরা

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fifteen − 12 =

Back to top button