Lead Newsআন্তর্জাতিক

আগ্রাসন চালালে ইসরায়েলের দিনকে রাত বানিয়ে দেয়া হবে: ইরান

যদি ইসরায়েল ইরানে আগ্রাসন চালায়, তাহলে পাল্টা প্রতিক্রিয়ায় তেল আবিবের দিনগুলোকে রাতের ঘোর অন্ধকার বানিয়ে দেয়া হবে। তেহরান বিশ্ববিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত এক ধর্মীয় সভায় এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন খতিব আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি।

“ইসরায়েল সামান্যতম ভুল করলে কিংবা ইরানি জাতির বিরুদ্ধে আগ্রাসন চালানোর চেষ্টা করলে তার জীবনে ঘোর অমানিশা নেমে আসবে। তারা তেহরানের ওপর হামলার মতো সামান্যতম কাপুরুষতা দেখালে ইরানের সশস্ত্র বাহিনী তার দাঁতভাঙা জবাব দেবে,” তিনি বলেন।

সম্প্রতি ইরানের দক্ষিণাঞ্চলে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির চালানো সামরিক মহড়ার ব্যাপারে ইসরায়েল তার স্বভাবসুলভ নেতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে। এ সম্পর্কে আয়াতুল্লাহ খাতামি বলেন, ইরানের প্রতিরক্ষানীতি আত্মরক্ষামূলক। সাম্প্রতিক মহড়ার উদ্দেশ্যও ছিল দেশরক্ষা। কিন্তু ইসরায়েল যদি ইরানে আগ্রাসন চালানোর কথা ভাবে তাহলে আইআরজিসির ক্ষেপণাস্ত্র বর্ষণ করে তেল আবিবের দিনগুলোকে রাতের ঘোর অন্ধকার বানিয়ে দেয়া হবে।

এই জুমার খুৎবায় মার্কিন সন্ত্রাসী হামলায় জেনারেল সোলাইমানির শাহাদাতের বার্ষিকী উপলক্ষে খাতামি বলেন, ওই ঘটনার প্রেক্ষিতে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটি আইন আল আসাদে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে যুক্তরাষ্ট্রকে বড় ধরনের চপেটাঘাত করেছে ইরান। কিন্তু চূড়ান্ত প্রতিশোধ সেদিনই নেয়া সম্ভব হবে, যেদিন সোলাইমানিকে হত্যার নির্দেশ দানকারী ট্রাম্প থেকে শুরু করে ওই নির্দেশ বাস্তবায়নে জড়িত প্রতিটি ব্যক্তির বিচার করা সম্ভব হবে।

উল্লেখ্য, ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন ড্রোন থেকে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের আঘাতে নিহত হন ইরানের কুদস ফোর্সের তৎকালীন কমান্ডার লে. জেনারেল সোলাইমানি। ওই হামলায় ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল মুহান্দিসও নিহত হন। দুই কমান্ডারই মধ্যপ্রাচ্যে মার্কিন মদদপুষ্ট সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 4 =

Back to top button