Lead Newsতথ্যপ্রযুক্তি

আইফোন-১৩ সিরিজে থাকছে যেসব অভিনব ফিচার

আইফোনের নতুন মডেল বাজারে এসেছে। চারটি মডেলে আইফোন ১৩ সিরিজ রিলিজ করেছে অ্যাপল। এই চারটির মধ্যে রয়েছে প্রো মডেল ও নন প্রো মডেল। নন প্রো মডেলের আইফোন ১৩ সিরিজের ফোন দুটি হলো আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আর প্রো মডেলের ফোনদুটি হলো, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

মনে করা হচ্ছে, আইফোন ১২ এর সাথে নতুন আসা ফোনটির খুব বেশি পার্থক্য নেই। কিন্তু কিছু তো আছেই! দেখে নেয়া যাক, আইফোন ১৩ ব্যবহারকারীরা কী কী নতুন ফিচার পাচ্ছেন:

* ফোর্বস বলছে, আইফোন প্রো এবং প্রো ম্যাক্সের ক্যামেরা একইরকম দেখতে হলেও তাদের মধ্যে রয়েছে পার্থক্য। মূলত আইফোন ১৩ এর ক্যামেরাগুলো আইফোন ১২ এর তুলনায় বড়। নতুন এই আইফোনের সবগুলোতেই রয়েছে বড় বড় ক্যামেরা। যার মাধ্যমে আপনি পাবেন ছবি তোলার বিশেষ অভিজ্ঞতা।

* নতুন ফোনে থাকা ম্যাক্রো ক্যামেরার মাধ্যমে অনেক কাছ থেকেও ছবি তোলা যাবে। অন্তত দুই সেন্টিমিটার কাছ থেকেও আপনি একটি অবজেক্টের ছবি তুলতে পারবেন। যা এর আগের আইফোনগুলোতেও সম্ভব ছিল না।

* এবার প্রো ক্যামেরাগুলোতে থাকছে ননপ্রোর মতোই ফাংশন। এর আগে প্রো মডেলগুলোকে ননপ্রো থেকে আলাদা ফাংশন দেয়া হয়েছিল। তবে এবার আর তা হচ্ছে না। সুবিধা আলাদা হলেও ফাংশন থাকছে একই।

* সিনেমাটিক কুকুর বান্ধব মুড থাকছে এবারের আইফোনে। কুকুর বা অন্য কোনো প্রাণী বা বস্তু নিয়ে ভিডিওতে পাওয়া যাবে ‘বোকেহ’ এফেক্ট। এফেক্টটি মানুষের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে। যা বেশ চমৎকার বলেই দাবি করছে আইফোন।

* নতুন মেগাসেফ ওয়ালেটটি ‘ফাইন্ড মাই’ এর যুক্ত থাকবে। ফোনের সাথে কার্ড সংযুক্ত করে ব্যবহারকারীদের এই ফিচারটি দেবে বিশেষ সুবিধা।

* তবে নতুন মডেলগুলোতেও আপনি অনস্ক্রিন ব্যাটারি পার্সেন্টেজ দেখতে পাবেন না।

গত ১৫ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আইফোন ১৩র রিলিজ অনুষ্ঠান ছিল। আইফোনের নতুন মডেলের জন্য যারা অপেক্ষা করছিলেন, তাদের জন্য চমক নিয়ে এলো ফোনটি। ব্যাটারি এবং কার্যকারিতার দিক দিয়ে পুরনো মডেলগুলোর চেয়ে উন্নতমানের এই ফোনটি আগের থেকে ৫০ ভাগ বেশি দ্রুত পারফর্ম করবে বলে দাবি অ্যাপেলের। পুরোনো সিরিজের ফোনগুলো থেকে কমপক্ষে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩।

বাজারে মোট পাঁচটি রঙে পাওয়া যাবে আইফোন ১৩ গোলাপি, নীল, কালো (মিডনাইট), লাল (প্রোডাক্ট রেড) আর স্টারলেট। সম্প্রতি আইফোন ১৩র দাম নিয়ে ‘অ্যাপল হাব’ ব্লগের একটি রিপোর্টে বলা হয়েছে, আইফোনের দাম হতে পারে ৭৯৯ আমেরিকান ডলার, আইফোন ১৩ প্রোর দাম শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে। আর আইফোন ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার।

 

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 15 =

Back to top button