Lead Newsকর্পোরেট

অসচ্ছল-মেধাবী শিক্ষার্থীদের কর্জে হাসানা প্রদান করবে আইসিএবি

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার জন্য ‘কর্জে হাসানা’ নামের একটি প্রকল্প চালু করেছে দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)। এ প্রকল্পের অধীনে বর্তমান এবং কোর্স সম্পন্নকারী শিক্ষার্থীদের বিনা সুদে ঋণ দেবে আইসিএবি।

বুধবার (৮ সেপ্টেম্বর) রাজধানীর সিএ ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এ প্রকল্প উদ্বোধন করেন।

জানা যায়, নির্দিষ্ট শর্ত পূরণের পর একাডেমিক পরীক্ষার ফলাফল এবং পারিবারিক সচ্ছলতা বিবেচনা করে এ ঋণ দেওয়া হবে।

এবিষয়ে আইসিএবি প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু বলেন, যেসব মেধাবী শিক্ষার্থী আর্থিকভাবে অসচ্ছল, কিন্তু চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি পড়াশোনা অব্যাহত রাখতে চায় তাদের সহায়তার উদ্দেশ্য নিয়ে এ প্রকল্পটি সাজানো হয়েছে।

তিনি আরও বলেন, শুরুতে বিএসআরএম এজন্য স্বেচ্ছায় অনুদান দেয়। ধীরে ধীরে আরও ব্যবসা প্রতিষ্ঠান, সরকার, করপোরেট হাউস, দাতা সংস্থা এবং আইসিএবির সদস্যরাও সিএসআরের অধীনে এ তহবিলে অনুদান দিতে এগিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রকল্পের বৈশিষ্ট্য তুলে ধরে তিনি এছাড়াও বলেন, নির্দিষ্ট নিয়ম ও শর্ত মেনে এ তহবিল থেকে শিক্ষার্থীদের সহায়তা বিতরণ করা হবে যাতে তারা চার্টার্ড অ্যাকাউন্ট্যান্সি পড়ার সময় এ সহায়তা কাজে লাগাতে পারে।

এ প্রকল্পের অন্যান্য উদ্দেশ্যের মধ্যে রয়েছে- মেধাবীদের সিএ পেশা গ্রহণে উদ্বুদ্ধ করা, দেশের অর্থনীতির ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য অ্যাকাউন্টিং পেশাজীবীদের সংখ্যা বাড়ানো, সিএ পেশায় মেধার সন্নিবেশ ঘটানো যারা শিল্পের জটিল প্রয়োজন মেটাতে এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলায় নেতৃত্ব দেবে এবং দক্ষতার সঙ্গে পেশার প্রতিনিধিত্ব করবে।

অনুষ্ঠানে আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু, ভাইস প্রেসিডেন্ট সিদ্ধার্থ বড়ুয়া, মারিয়া হাওলাদার, কাউন্সিল মেম্বার এন কে এ মবিন, সাব্বীর আহমেদ, মো. মনিরুজ্জামান, মু. মাহমুদ হোসেন, মোহাম্মদ ফোরকান উদ্দীন, প্রধান নির্বাহী কর্মকর্তা শুভাশীষ বসু প্রমুখ উপস্থিত ছিলেন।

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 + 7 =

Back to top button