প্রবাস

অবশেষে বাংলাদেশীদের জন্য খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

প্রায় দুই বছর বন্ধ থাকার পর মালয়েশিয়া আবারও বাংলাদেশের জন্য শ্রমবাজারের দ্বার উন্মুক্ত করছে। চলতি মাসেই বাংলাদেশ থেকে নতুন করে শ্রমিক নেওয়ার প্রক্রিয়া শুরু করছে দেশটি।

চাষাবাদ ও বৃক্ষরোপণ খাতের ঘাটতি দূর করতেই মূলত বিদেশি কর্মীদের নিয়োগ দেওয়ার ঘোষণা করা হয়েছে। তারা বাংলাদেশ ও ইন্দোনেশিয়া থেকে ৩২ হাজার শ্রমিক নেওয়ার প্রক্রিয়া শুরু করবে এ মাসের মাঝামাঝিতে। যারা দুই ডোজ টিকা নিয়েছেন তাদের মালয়েশিয়ায় নিয়োগ দেওয়া হবে।

নিয়োগ জটিলতা এড়ানোর জন্য নিয়োগকর্তা প্রতিষ্ঠানগুলো খরচ বহন করতে রাজি হয়েছে বলে জানিয়েছেন দেশটির বৃক্ষরোপণ, শিল্প ও বাণিজ্য মন্ত্রী দাতুক জুরাইদা কামারুদ্দিন। তবে বাংলাদেশে ছুটিতে এসে আটকে পড়া ২৫ হাজার প্রবাসী কর্মীর চলতি বছর মালয়েশিয়ায় ফেরা অনিশ্চিতই রয়েছে। তাদের ফেরত নেওয়ার ব্যাপারে সুস্পষ্ট করে কোনো ঘোষণা দেওয়া হয়নি।

পূর্ব ঘোষণা অনুযায়ী করোনাকালে যেসব বিদেশি সাধারণ শ্রমিক ও গৃহপরিচারিকা বৈধভাবে দেশে ফিরেছিলেন তাদের মালয়েশিয়ার কর্মস্থলে ফেরার নিষেধাজ্ঞা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বহাল রয়েছে। মালয়েশিয়ার সরকার বাংলাদেশ থেকে সরাসরি কর্মী নেয়ার ঘোষণা দিলেও বাংলাদেশ কিভাবে ও কোন প্রক্রিয়ায় দেশটিতে কর্মী পাঠাবে এ ব্যাপারে এখনো বিস্তারিত জানা যায়নি।

এর আগে মালয়েশিয়া বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ চুক্তি করতে গিয়েও বিভিন্ন কারণে বার বার সরে এসেছে। ২০১৯ সালে প্রধানমন্ত্রী থাকাকালে মাহাথির মোহাম্মদ সিন্ডিকেটের অভিযোগে বাংলাদেশ থেকে কলিংয়ের মাধ্যমে কর্মী নিয়োগ বন্ধ করে দেন। সেই থেকে এখনও তা বন্ধ রয়েছে। এবারও সেই সিন্ডিকেটের আড়ালে কর্মী পাঠানো হবে, নাকি কর্মীবান্ধব কোনো প্রক্রিয়ায় বাংলাদেশ সরকার কর্মী পাঠানোর ব্যবস্থা করবে সেটা নিশ্চিত নয়।

 

এই জাতীয় আরো খবর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =

Back to top button